দূর সংবেদন বা রিমােট সেন্সিং ?

0
দূর সংবেদন বা রিমােট সেন্সিং কি?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই, আজ আমরা আলোচনা করবো দূর সংবেদন বা রিমোট সেন্সিং কি এই ভূগোলের একটি গুরুত্বপূর্ন বিষয়। বিষয়টি পরীক্ষার প্রশ্নে অনেক ক্ষেত্রে ব্যাবহারযোগ্য যে কারণে ছাত্রছাত্রীরা এই বিষয়টি অধ্যায়ন করলে তারা সহজেই এটির উত্তর দিতে পারবে এবং ভালো নম্বর পেতে পারবে। বিষয়টি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো। 

Advertisement

দূর সংবেদন বা রিমােট সেন্সিং কি?

যে উন্নত বৈজ্ঞানিক প্রযুক্তি বা কলাকৌশলের সাহায্যে ভূপৃষ্ঠের কোনাে বস্তু বা উপাদানকে স্পর্শ না করে দূর থেকে তার সম্বন্ধে তথ্য আহরণ এবং তথ্য বিশ্লেষণের মাধ্যমে ওই বস্তু বা উপাদান সম্পর্কে ধারণা লাভ করা হয় , তাকে দূর সংবেদন বা রিমােট সেন্সিং ( Remote Sensing ) বলে ।

বুৎপত্তিগত অর্থঃ ইংরেজি ‘ Remote ‘ কথার অর্থ দূর ’ এবং ‘ Sense ‘ কথার অর্থ সংবেদন ’ বা ‘ অনুভূতি । অর্থাৎ , Remote Sensing কথার অর্থ হল দূর সম্বন্ধে অনুভূতি ।

প্রকারভেদঃ দূর সংবেদন বা রিমােট সেন্সিং ব্যবস্থা দুটি ভাগে বিভক্ত । যথা –

  • এয়ার ফটো বা বিমান চিত্রঃ বিমান , বেলুন বা উচ্চস্থানে সংস্থাপিত ক্যামেরার সাহায্যে ভূপৃষ্ঠের নির্দিষ্ট অংশের চিত্রগ্রহণ ব্যবস্থা ।
  • উপগ্রহ চিত্রঃ কৃত্রিম উপগ্রহে সংস্থাপিত সেন্সর গৃহীত ডিজিটাল পরিসংখ্যান ভূপৃষ্ঠথ নিয়ন্ত্রক কেন্দ্রগুলিতে সংরক্ষিত হয় এবং পরে তা বিভিন্ন পদ্ধতিতে বিশ্লেষণ ও ব্যবহার করা হয় ।

ব্যবহৃত উপগ্রহঃ দূর সংবেদন বা রিমােট সেন্সিং ব্যবস্থায় ব্যবহৃত বিভিন্ন কৃত্রিম উপগ্রহের মধ্যে উল্লেখযােগ্য হল –

  • ভারতের IRS ( Indian Remote Sensing Satellite ) সিরিজের কৃত্রিম উপগ্রহ সমূহ ( IRS- 1A , 1B , 10 , 1D , 1E / IRS – P , P , Pq , P. , P ; / Cartosat – 2 , 2A প্রভৃতি ) ।
  • আমেরিকা যুক্তরাষ্ট্রের LANDSAT সিরিজের উপগ্রহসমূহ ( Landsat -1 , 2 , 3 , 4 , 5 , 6 এবং 7 ) । বর্তমানে এটি NOAA নামে পরিচিত ।
  • ফ্রান্সের SPOT সিরিজের উপগ্রহ সমূহ ( SPOT – 1 , 2 , 3 , 4 , 5 ) ।

উপরোক্ত বিষয়টি নিয়ে কোনো বিস্ময় থাকলে অবশ্যই নিচে মন্তব্য করুন এবং প্রশ্নের বিষয়টি পছন্দ হলে আপনার বন্ধুদের কাছেও শেয়ার করুন। বিষয়টি পরে অধ্যায়ন করার জন্য আপনি সরাসরি পিডিএফ (PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।