দক্ষিণ ভারতে জলাশয়ের মাধ্যমে জলসেচ ?

0
দক্ষিণ ভারতে জলাশয়ের মাধ্যমে জলসেচ অধিক প্রচলিত কেন?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই, আজ আমরা ভূগোল একটি গুরুত্বপূর্ন বিষয় নিয়ে আলোচনা করবো। দক্ষিণ ভারতে জলাশয়ের মাধ্যমে জলসেচ নিয়ে আলোচনা করবো যে বিষয়টি পরীক্ষার জন্য খুবই গুরুত্বপূর্ণ বিষয় এবং বিষয়টি অধ্যায়ন করলে ছাত্রছাত্রীরা পরীক্ষায় খুব ভালো নম্বর পেতে পারবে। বিষয়টি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

Advertisement

দক্ষিণ ভারতে জলাশয়ের মাধ্যমে জলসেচ অধিক প্রচলিত কেন?

মৌসুমি বায়ুর খামখেয়ালিময় বৃষ্টিপাতের কারণে প্রায় সারা ভারত জুড়েই জলসেচ করা হয় । আঞ্চলিক বৈশিষ্ট্যাবলীর উপর ভিত্তি করে এক এক অঞ্চলে এই পদ্ধতি এক একরকম । উত্তর ভারতে যেখানে সেচখাল ও নলকূপের সাহায্যে জলসেচ অধিক প্রচলিত , তেমনই আবার ভারতের দক্ষিনাঞ্চলে জলাশয়ের মাধ্যমে জলসেচ অধিক প্রচলিত । নিচে দক্ষিণ ভারতে জলাশয়ের মাধ্যমে জলসেচ অধিক প্রচলিত কেন তা নিয়ে আলোচনা করা হল

  • অপ্রবেশ্য শিলার উপস্থিতিঃ দাক্ষিণাত্য মালভূমির অধিকাংশ জায়গায় মাটির নীচে অপ্রবেশ্য শিলা থাকায় ভৌমজলের সঞ্চয় কম ।
  • নদীর কম উপস্থিতিঃ দক্ষিণ ভারতে সর্বত্র নদী না থাকায় এবং ভূমিভাগ কঠিন আগ্নেয় শিলাস্তর দ্বারা গঠিত হওয়ায় খাল খনন করে জলসেচ করা সহজ নয় ।
  • তরঙ্গায়িত ভূমিভাগঃ অপ্রবেশ্য শিলাগঠিত এই মালভূমির ঢেউখেলানাে ভূমিতে বহু জলাশয় সৃষ্টি হয়েছে । এই জলাশয়গুলিই এখানকার জলসেচের প্রধান উৎস ।
  • বৃষ্টির জলের স্বল্পতাঃ দক্ষিণ ভারতের নদীগুলি বৃষ্টির জলে পুষ্ট হওয়ায় সারাবছর জলসেচের জন্য প্রয়ােজনীয় জল পাওয়া যায় না ।

উপরোক্ত অংশ থেকে কোনো প্রশ্ন থেকে থাকলে অবশ্যই নিচে মন্তব্য করুন এবং প্রশ্নের বিষয়টি পছন্দ হলে আপনার বন্ধুদের কাছেও শেয়ার করে তাদের সাহায্য করুন। প্রশ্নের বিষয়টি পরে অধ্যায়ন করার ক্ষেত্রে বা নিজের কাছে সংরক্ষিত ভাবে রাখার জন্য সরাসরি পিডিএফ (PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।