দক্ষিণ ভারতের পশ্চিমবাহিনী নদীগুলির মােহনায় ব – দ্বীপ কেন নেই ?

0
দক্ষিণ ভারতের পশ্চিমবাহিনী নদীগুলির মােহনায় ব - দ্বীপ নেই কেন?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই, আজ আমরা ভূগোলের একটি গুরত্বপূর্ন বিষয় নিয়ে আলোচনা করবো যে বিষয়টি ছাত্রছাত্রীরা অধ্যায়ন করলে পরীক্ষায় তারা খুব সহজেই ভালো নম্বর অর্জন করতে পারবে। দক্ষিণ ভারতের পশ্চিমবাহিনী নদীগুলির মোহনায় ব – দ্বীপ নেই কেন এই বিষয়টি নিয়ে বিষয়টি অনেক ক্ষেত্রে ব্যাবহার যোগ্য। নিম্নে বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনা করা হলো।

Advertisement

দক্ষিণ ভারতের পশ্চিমবাহিনী নদীগুলির মােহনায় ব – দ্বীপ নেই কেন?

দক্ষিণ ভারতের অধিকাংশ পূর্ববাহিনী বা বঙ্গোপসাগরে পতিত নদীগুলির মােহনায় ব – দ্বীপ থাকলেও পশ্চিমবাহিনী বা আরব সাগরে পতিত নদীগুলির মােহনায় প্রায় কোনাে ব – দ্বীপ নেই ( ব্যতিক্রম নেত্রাবতী নদী ) । দক্ষিণ ভারতের পশ্চিমবাহিনী নদীগুলির মােহনায় ব – দ্বীপ নেই কেন তার কারণগুলি নিচে আলোচনা করা হল

  • স্বল্প দৈর্ঘ্যঃ ভারতের পশ্চিমবাহিনী নদীগুলির মধ্যে বেশিরভাগ নদীরই দৈর্ঘ্য ও প্রস্থ তুলনামূলকভাবে কম , ফলে এদের জলে পলির পরিমান ও কম । নর্মদা ও তাপ্তী নদী তুলনামূলকভাবে দৈঘ্যে বড়াে হলেও কঠিন শিলার ওপর দিয়ে প্রবাহিত হওয়ায় কম পলি বহন করে ।
  • কম উপনদীঃ পশ্চিমবাহিনী নদীগুলিতে উপনদীর সংখ্যা কম এবং সেগুলি ছােটো ছােটো । ফলে নদীগুলিতে জল ও পলির পরিমাণ কম হয় ।
  • খরস্রোতাঃ নর্মদা ও তাপ্তী অপেক্ষাকৃত বড়াে নদী । কিন্তু এই নদী দুটির মােহানাতেও ব – দ্বীপ নেই । কারণ , নর্মদা ও তাপ্তী নদী গ্রস্ত উপত্যকার মধ্যে দিয়ে প্রবাহিত হওয়ায় মােহানার কাছেও চ্যুতিযুক্ত খাড়া উপকূলের জন্য অত্যন্ত খরস্রোতা । ফলে ক্ষয়জাত পদার্থগুলি দূর সমুদ্রে নিক্ষিপ্ত হয় এবং নদীর মােহানায় পলি সঞ্চিত হয়ে ব – দ্বীপ গঠনের অনুকূল পরিবেশ সৃষ্টি হয় না ।
  • কম ক্ষয়কার্যঃ নদীগুলি কঠিন আগ্নেয় ও রূপান্তরিত শিলায় গঠিত সংকীর্ণ গ্রস্ত উপত্যকার মধ্য দিয়ে প্রবাহিত হওয়ায় ক্ষয়কাজ তেমন করতে পারে না । তাই নদীগুলিতে ক্ষয়জাত পলি – বালির পরিমাণ কম হয় ।
  • পলির পরিমাণ কমঃ উপনদীর সংখ্যা কম হওয়ার জন্যও নদীবাহিত পলির পরিমাণ কম ।
  • গভীর মহীসােপানঃ আরব সাগরের মহীসােপানের ঢাল অত্যন্ত বেশি হওয়ায় বিশেষত কাম্বে উপসাগরে নর্মদা ও তাপ্তী নদীর মােহানা অত্যন্ত গভীর হওয়ায় ক্ষয়জাত পদার্থ সমুদ্রতলে তলিয়ে যায় । ফলে ব – দ্বীপ গঠিত হতে পারে না ।
  • তীব্র সমুদ্রতরঙ্গঃ দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ুর আরব সাগরীয় শাখার গতিবেগ তীব্র হওয়ায় পশ্চিম উপকূলের সমুদ্রতরঙ্গের গতি এত তীব্র হয় যে এর সঞ্চয়কার্য প্রায় বজায় থাকে না বললেই চলে ।

উপরোক্ত অংশ থেকে কোনো বিস্ময় থাকলে অবশ্যই নিচে প্রকাশ করুন এবং বিষয়টি ভালো লাগলে আপনার বন্ধুদের কাছেও শেয়ার করুন। বিষয়টি পরে অধ্যায়ন করার জন্য বা নিজের কাছে সংরক্ষিত করে রাখার জন্য সরাসরি পিডিএফ (PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।