গভীর সমুদ্রের সমভূমি কি?

0
গভীর সমুদ্রের সমভূমি কি?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই, আজ আমরা ভূগোলের একটি গুরত্বপূর্ন প্রশ্ন নিয়ে আলোচনা করবো যে বিষয়টি পরীক্ষার জন্য ছাত্রছাত্রীদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। তারা এই বিষয়টি ভালো ভাবে অধ্যায়ন করলে খুব সহজেই ভালো নম্বর অর্যন করতে পারবে। গভীর সমুদ্রের সমভূমি কি এই বিষয়টি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো। 

Advertisement

গভীর সমুদ্রের সমভূমি কি?

সংজ্ঞাঃ

মহীঢাল গভীর সমুদ্রের যেখানে এসে মিলিত হয়েছে , সেই অঞ্চলকে গভীর সমুদ্রের সমভূমি বলা হয় । এই অঞ্চলকে প্রকৃতপক্ষে ‘ সময় ভূমি ’ বলা চলে । ফলে কিছু কিছু অংশ বেশি উচু নিচু ও তরঙ্গায়িত । এই গভীর সমুদ্রের সমভূমিতে স্থানে স্থানে নিমজ্জিত শৈলশিরা লক্ষ করা যায় । দুটি সামুদ্রিক পাতের সংযােগস্থলে গুরুমণ্ডলের ম্যাগমা বেরিয়ে এসে জমাট বেঁধে এই সমভূমির সৃষ্টি করেছে । এই সমভূমি মূলত আগ্নেয়গিরি থেকে উৎক্ষিপ্ত বিভিন্ন লাভজাতীয় পদার্থ , জৈব ও অজৈব পদার্থ , নুড়ি , পাথর , কাদা ও বালি দ্বারা গঠিত । 

গভীরতা ও বিস্তৃতিঃ সমুদ্র তলদেশের বেশির ভাগ এলাকা এই অঞ্চলের অন্তর্গত । মহাসাগরগুলাের মােট বিস্তারের প্রায় ৭৫ শতাংশ জুড়ে গভীর সমুদ্রের সমভূমি অবস্থান করছে । এখানকার গভীরতা প্রায় ৩০০০-৬০০০ মিটার পর্যন্ত । এই গভীর সমুদ্রের সমভূমি বেশিরভাগ অঞ্চলের ২০ ° উত্তর অক্ষাংশ থেকে ৬০ ° উত্তর অক্ষাংশের মধ্যে বিরাজ করে । 

সামুদ্রিক সঞ্চয় ও অর্থনৈতিক গুরুত্বঃ গভীর সমুদ্রতলে সামুদ্রিক সঞ্চয়ের পরিমাণ বেশি । সমুদ্রের এই অংশে বিভিন্ন ধরনের জৈব ও অজৈব পদার্থ , নুড়ি , পাথর , কাদা ও বালি লক্ষ করা যায় । এ ছাড়াও মৃত প্রবাল – কটি ও জলমগ্ন আগ্নেয়গিরির নির্গত পদার্থসমূহ সঞ্চিত হতে থাকে । মূলত ব্যাসাল্ট শিলায় গঠিত গভীর সমুদ্র সমভূমির বিস্তৃতি ভারত ও প্রশান্ত মহাসাগরের তুলনায় অনেক বেশি ।

উপরোক্ত অংশ নিয়ে কোনো বিস্ময় থাকলে অবশ্যই নিচে মন্তব্য করুন এবং প্রশ্নের বিষয়টি আপনার কোনো সাহায্য হলে আপনার বন্ধুদের কাছে শেয়ার করে তাদের কেও সাহায্য করুন। প্রশ্নটি নিজের কাছে সংরক্ষিত করার জন্য সরাসরি পিডিএফ (PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।