উত্তর ভারতের নদ নদী সম্পর্কে লেখ ?

0
উত্তর ভারতের নদ নদী সম্পর্কে লেখ ?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই, আজ আমরা ভূগোলের একটি গুরুত্বপূর্ন বিষয় নিয়ে আলোচনা করবো যে বিষয়টি পরীক্ষার জন্য ছাত্রছাত্রীদের কাছে খুবই গুরুত্বপূর্ণ এই বিষয়টি তারা অধ্যায়ন করলে পরীক্ষায় খুব ভালো নম্বর অর্যন করতে পারবে। উত্তর ভারতের নদ নদী  নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

Advertisement

উত্তর ভারতের নদ নদী সম্পর্কে লেখ ?

ভারত একটি নদীমাতৃক দেশ । বহু প্রাচীনকাল থেকেই এই সকল নদ – নদীর তীরে ভারতীয় সভ্যতা , সংস্কৃতি ও কৃষ্টির বিকাশ ঘটেছিল । দেশের বিভিন্ন অঞ্চল দিয়ে বহু নদ – নদী প্রবাহিত এবং এদের চরিত্রও বিভিন্ন ধরনের । উত্তরে হিমালয় অঞ্চল থেকে আসা নদীগুলি বরফগলা জলে পুষ্ট বলে সারাবছরই প্রবাহিত হয় । কিন্তু উপদ্বীপ অঞ্চলের নদীগুলি কেবল বৃষ্টির জলে পুষ্ট হওয়ায় , বর্ষা ভিন্ন অন্য সময় প্রায় শুষ্ক থাকে । পশ্চিমে রাজস্থানের শুষ্ক মরু অঞ্চলে এমন বহু নদী আছে যাদের বৃষ্টি ভিন্ন অন্য সময় কোন অস্তিত্বই থাকে না । ভারতের নদ – নদীগুলিকে প্রধানত দুটি শ্রেণীতে বিভক্ত করা যায় । যথা – ক) উত্তর ভারতের নদ – নদী এবং খ) দক্ষিণ ভারতের নদ – নদী । নিচে উত্তর ভারতের নদ নদী সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হল


উত্তর ভারতের নদ – নদীঃ

এই অঞ্চলের নদীগুলির মধ্যে সিন্ধু , গঙ্গা ও ব্রহ্মপুত্র এই তিনটি নদীই প্রধান । এই সকল নদী আবার উপনদী ও শাখানদীর সমন্বয়ে ভারতের এক বিস্তীর্ণ অঞ্চলের উপর দিয়ে প্রবাহিত হয়েছে । নিম্নে এদের বিবরণ দেওয়া হল ।

সিন্ধুঃ সিন্ধুনদ তিব্বতের মানস সরােবর হ্রদের ১০০ কিঃ মিঃ উত্তরে কতকগুলি প্রস্রবণ থেকে উৎপন্ন হয়ে দক্ষিণ – পূর্ব থেকে উত্তর – পশ্চিমে তিব্বতে ২৫০ কিঃ মিঃ পথ অতিক্রম করে ভারতে কাশ্মীর রাজ্যে প্রবেশ করেছে । কাশ্মীরে সিন্ধু দক্ষিণ পূর্ব থেকে উত্তর – পশ্চিমে ৫৬০ কিঃ মিঃ পথ গভীর উপত্যকার মধ্য দিয়ে প্রবাহিত হয়ে বুঞ্জির নিকট গভীর খাঁত কেটে ( ৫,২০০ মিঃ গভীর ) দক্ষিণে বাঁক নিয়ে পুনরায় ৯০ কিঃ মিঃ পথ অতিক্রম করে পাকিস্তানে প্রবেশ করেছে এবং অবশেষে দক্ষিণ – পশ্চিমে প্রবাহিত হয়ে আরবসাগরে পতিত হয়েছে । ভারতে সিন্ধুর মােট দৈর্ঘ্য প্রায় ৭০৯ কিঃ মিঃ এবং এর অধিকাংশই পার্বত্য অঞ্চলের মধ্য দিয়ে প্রবাহিত হওয়ায় এই উপত্যকায় জনবসতি খুব কম এবং অর্থনৈতিক দিক দিয়ে অনুন্নত ।

  • উপনদীঃ সিন্ধুর সাথে বহু উপনদী এসে মিলিত হয়েছে । এর মধ্যে ঝিলাম , চন্দ্রভাগা , ইরাবতী , বিপাশা ও শতদ্রু এই পাঁচটি নদী বিশেষ উল্লেখযােগ্য । এই পঞ্চনদের সবগুলিই পশ্চিম হিমালয় থেকে উৎপন্ন হয়ে কিছুটা পথ ভারতের মধ্য দিয়ে প্রবাহিত হয়েছে । সিন্ধুর সর্বাপেক্ষা উল্লেখযােগ্য উপনদী শতদ্রু ৫,০০০ মিটার উচ্চতায় তিব্বতের সমভূমি থেকে উৎপন্ন হয়ে রােপারের নিকট পাঞ্জাব সমভূমিতে প্রবেশ করেছে । পার্বত্য – অংশে শতদ্রুর উপত্যকা অতি সংকীর্ণ ও গভীর । শতদ্রু নদীতে ভারার নিকট বাঁধ নির্মাণ করা হয়েছে । ভারতে শতদ্রুর দৈর্ঘ্য ১,০৫০ কিঃ মিঃ ।
  • তীরবর্তী শহরঃ বিপাশা নদীর তীরে মানালি, বিতস্তা নদীর তীরে শ্রীনগর, শতদ্রু নদীর তীরে ভাকরা প্রভৃতি সিন্ধু নদের বিভিন্ন উপনদীর তীরবর্তী বিভিন্ন উল্লেখযোগ্য শহর।
  • গঙ্গাঃ ভারতের সর্বপ্রধান নদী গঙ্গা , হিন্দুদের নিকট অতি পবিত্র নদীরূপে পরিগণিত হয়ে থাকে । এর গতিপথের দৈর্ঘ্য প্রায় ২৫০০ কিমি ।  উত্তরপ্রদেশে হিমালয়ের ( উত্তরাখণ্ড ) উচ্চ পার্বত্য অংশে ৬,৬০০ মিঃ উচ্চতায় গােমুখ বা গঙ্গোত্রী নামক হিমবাহ থেকে উৎপন্ন ভাগীরথী ( যা গঙ্গা নামেও পরিচিত ) এবং বদ্রীনাথের উত্তরে ৭,৮০০ মিঃ উচ্চতায় অবস্থিত অলকাপুরী হিমবাহ থেকে উৎপন্ন অলকানন্দা দেবপ্রয়াগে মিলিত হয় । এই দুই নদীর মিলিত প্রবাহই পরে গঙ্গা নামে প্রবাহিত । দেবপ্রয়াগের পর গঙ্গা আরও ৭০ কিমি পথ দক্ষিণে প্রবাহিত হয়ে নাগটিলা ও শিৰালিক পাহাড়কে ছেদ করে হরিখানের নিকট সমভূমিতে নেমেছে । হরিদ্বারের পর গঙ্গা দক্ষিণ – পূর্ব ও পূর্ববাহিনী হয়ে উত্তর প্রদেশ ও বিহারের মধ্য দিয়া ১,২০০ কিঃমিঃ পথ অতিক্রম করে দক্ষিণমুখী হয়েছে এবং রাজমহল পাহাড়ের পূর্ব দিক দিয়ে পতিত হয়ে পশ্চিমবঙ্গে প্রবেশ করেছে । পশ্চিমবঙ্গে মুর্শিদাবাদ জেলায় ধুলিয়ানের নিকট গঙ্গা দুইটি অংশে বিভক্ত হয়েছে । একটি শাখা পদ্মা নামে দক্ষিণ – পূর্ব দিকে বাংলাদেশের মধ্য দিয়ে প্রবাহিত হয়ে অবশেষে মেঘনা নামে বঙ্গোপসাগরে এবং অপর শাখা দক্ষিণে ভাগীরথী – হুগলি নামে প্রবাহিত হয়ে সাগর দ্বীপের নিকট বঙ্গোপসাগরেই মিলিত হয়েছে । গঙ্গা এই অংশে এক বিশাল ব – দ্বীপ সৃষ্টি করেছে এবং এই ব – দ্বীপ পৃথিবীতে বৃহত্তম ।
  • উপনদীঃ গঙ্গার সাথে বহু উপনদী এসে মিলিত হয়েছে । গঙ্গার বামতীরে প্রথম উল্লেখযােগ্য উপনদী হল রামগঙ্গা । এলাহাবাদের ( প্রয়াগ ) নিকট গঙ্গার দক্ষিণ তীরে মিলিত হয়েছে , এর প্রধান উপনদী যমুনা । গঙ্গা ও যমুনার সঙ্গমে পলি মিশ্রিত গঙ্গার ঘােলা জল ও যমুনার স্বচ্ছ নীল জলের মধ্যে পার্থক্য সুস্পষ্টভাবে দেখা যায় । গঙ্গার দক্ষিণ তীরে অপর একটি উল্লেখযােগ্য নদী হল টোন । বারাণসীর কিছু পূর্বে গােমতী এবং পরে ঘর্ঘরা ( সরযু ) গঙ্গার বামতীরে মিলিত হয়েছে । এর কিছু পরেই মধ্য – ভারতের উচ্চভূমি থেকে আগত শােন নদী গঙ্গার দক্ষিণ তীরে এসে মিলিত হয়েছে । আরও পূর্বে গঙ্গার বামতীরে পাটনার নিকট মিলিত হয়েছে গণ্ডক । পাটনা ও রাজমহলের মধ্যবর্তী অংশে উত্তর দিক থেকে আরও তিনটি উপনদী বুড়ীগণ্ডক , বাগমতী ও কুশী ( কোশী ) গঙ্গার বামতীরে মিলিত হয়েছে । নেপাল হিমালয় থেকে আগত কুশী নদীতে বর্ষায় প্রায়ই বন্যা দেখা দেয় । দার্জিলিং হিমালয় থেকে নির্গত মহানন্দা বাংলাদেশে গঙ্গার বামতীরে মিলিত হয়েছে । মহানন্দাই গঙ্গার ( পদ্মা ) বামতীরের উল্লেখযােগ্য শেষ উপনদী । ফরাক্কার নিকট ধুলিয়ানে গঙ্গার অপর শাখা ভাগীরথী – হুগলী নামে পশ্চিমবঙ্গের মধ্য দিয়ে দক্ষিণে প্রবাহিত হয়েছে । ভাগীরথী হুগলীর দক্ষিণ তীরে পশ্চিম থেকে আসা কতকগুলি উপনদী এসে মিলিত হয়েছে । এদের মধ্যে ময়ূরাক্ষী , অজয় , দামােদর , রূপনারায়ণ ( শিলাই ও দ্বারকেশ্বরের মিলিত প্রবাহ ) , হলদি ( কাসাই ও কেলেঘাই – এর মিলিত প্রবাহ ) বিশেষ উল্লেখযােগ্য । ভাগীরথীর পূর্বতীরে বহু শাখানদী দক্ষিণে প্রবাহিত । এদের মধ্যে ভৈরব , জলঙ্গী , মাথাভাঙ্গা , চুর্ণ , গড়াই প্রভৃতি বিশেষ উল্লেখযােগ্য । জলঙ্গী নবদ্বীপের নিকট ভাগীরথীর বাম তীরে মিলিত হয়েছে।
  • তীরবর্তী শহরঃ উচ্চ , মধ্য ও নিম্নগতিতে সমগ্র পরিক্রমায় গঙ্গার মােট দৈর্ঘ্য ২,৫১০ কিলােমিটার এবং এর অববাহিকার আয়তন ৯,৫১,৬০০ বর্গ কিলােমিটার । হরিদ্বার থেকে মােহনা পর্যন্ত বিশাল অববাহিকা গঙ্গার পলিসিঞ্চনে অত্যন্ত উর্বর এবং শস্য উৎপাদনে পৃথিবীতে এক উল্লেখযােগ্য স্থান অধিকার করে । তাই গঙ্গার উভয়তীরে প্রাচীনকাল থেকে বহু জনপদ গড়ে উঠেছে । এদের মধ্যে হরিদ্বার , কানপুর , এলাহাবাদ , বারাণসী , পাটনা , মুঙ্গের , ভাগলপুর , নবদ্বীপ ও কলকাতা উল্লেখযােগ্য । যমুনা তীরের শহরগুলির মধ্যে দিল্লী , মথুরা ও আগ্রা প্রধান ।
  • যমুনাঃ গঙ্গার সর্বাপেক্ষা উল্লেখযােগ্য উপনদী যমুনা । এর প্রবাহপথের দৈর্ঘ্য প্রায় ১৩০০ কিমি । গঙ্গার উৎপত্তিস্থলের কিছু পশ্চিমে যমুনােত্রী হিমবাহ থেকে উৎপন্ন হয়ে গঙ্গার পশ্চিমে গঙ্গার প্রায় সমান্তরালে ৬৭ কিঃ মিঃ পথ প্রবাহিত হয়ে এলাহাবাদের নিকট গঙ্গার সাথে মিলিত হয়েছে ।
  • উপনদীঃ মধ্য – ভারতের উচ্চভূমি থেকে আগত চম্বল , সিন্দ , বেতওয়া , ধসন ও কেন যমুনার প্রধান উপনদী ।
  • তীরবর্তী শহরঃ যমুনা তীরের শহরগুলির মধ্যে দিল্লী , মথুরা ও আগ্রা প্রধান ।
  • ব্ৰহ্মপুত্রঃ এই নদের মােট দৈর্ঘ্য ২৮৯০ কিঃ মিঃ , যার মধ্যে ভারতে এর প্রবাহপথ ৮৮৫ কিঃ মিঃ । ব্রহ্মপুত্র নদ তিব্বতের মানস সরোবর হ্রদের ১০০ কিঃ মিঃ দক্ষিণ – পূর্বে ৫,১৫০ মিঃ উচ্চতায় অবস্থিত চেমায়ুং দং নামক হিমবাহ থেকে উৎপন্ন হয়ে সাংপো নামে তিব্বতের দক্ষিণ দিয়ে পূর্ব দিকে ১,৬৯৫ কিঃ মিঃ পথ প্রবাহিত হয়েছে । এর পর নামচাবারওয়ার ( Namchabarwa ) সংকীর্ণ ও গভীর গিরিখাতের মধ্য দিয়ে সাংপাে হিমালয় পর্বতকে অতিক্রম করে ডিহং নামে সাদিয়ার উত্তর প্রান্তে ভারতে প্রবেশ করেছে । এই অংশে উত্তরদিক থেকে ডিবং ও পূর্বদিক থেকে লুহিত ( Luit ) নদীদ্বয় ডিহং নদীর সাথে ব্ৰহ্মকুন্ডে মিলিত হয়েছে । তিনটি নদীর মিলিত ধারাই ব্ৰহ্মপুত্র নামে অসম উপত্যকার মধ্য দিয়ে পূর্ব থেকে পশ্চিমে প্রবাহিত হয়েছে । এই অংশে ব্রহ্মপুত্রের উল্লেখযোগ্য উপনদীগুলির মধ্যে উত্তরদিক থেকে আগত সুবনশিরি , কামেং ও মানস এবং দক্ষিণদিক থেকে আগত বুড়ি – ডিহং , ডিসাঙ , কপিলি ও ধানসিরি বিশেষ উল্লেখযােগ্য । ব্ৰহ্মপুত্ৰ অসম – উপত্যকা অতিক্রম করে গারাে পাহাড়ের পাদদেশে ধুবড়ীর নিকট দক্ষিণে বাঁক নিয়ে বাংলাদেশে প্রবেশ করে যমুনা নামে প্রবাহিত হয়েছে । অসমে ব্রহ্মপুত্র নদে প্রায়ই বন্যা দেখা দেয় । ব্রহ্মপুত্রের নদীখাতে বালি সঞ্চিত হয়ে বহু চড়ার সৃষ্টি হয়েছে । এদের মধ্যে মাজুলির বালুচর পৃথিবীতে বৃহত্তম ।
  • উপনদীঃ সুবনসিরি , কামেং , মানস , বুড়ি – ডিহং , ডিসাং , কপিলি , ধানসিরি প্রভৃতি হল ব্রহ্মপুত্র নদের উল্লেখযোগ্য উপনদীসমূহ ।
  • তীরবর্তী শহরঃ ডিব্রুগড় , তেজপুর , গৌহাটি , গোয়ালপাড়া , ধুবড়ি প্রভৃতি ব্ৰহ্মপুত্র নদের তীরবর্তী উল্লেখযোগ্য শহর ।
  • লুনি নদীঃ লুনির প্রবাহপথের মোট দৈর্ঘ্য প্রায় ৪৫০ কিঃ মিঃ । রাজস্থানের একমাত্র উল্লেখযোগ্য নদী । আজমীরের দক্ষিণ – পশ্চিমে নাগপাহাড়ের নিকট আনাসাগর থেকে উৎপত্তি লাভ করে  বালতােরার নিকট হঠাৎ দক্ষিণে বাঁক নিয়ে কচ্ছের রণে পড়েছে । এই নদীর জল বিশেষত বালতােরার পর বেশ লবণাক্ত বলে এর নাম লুনি হয়েছে । বর্ষা ভিন্ন অন্য সময় লুনির জল কচ্ছের রণে পৌছাইতে পরে না ।
  • উপনদীঃ সুকরী ও জওয়াই লুনির দুইটি প্রধান উপনদী ।
  • সুবর্ণরেখা নদীঃ সুবর্ণরেখা নদীর মোট দৈর্ঘ্য প্রায় ৪৭৭ কিমি । এটি ছােটনাগপুর মালভূমি থেকে উৎপন্ন হয়েছে । তবে নদীটি বিহার থেকে পশ্চিমবঙ্গ হয়ে ওড়িশায় প্রবেশ করে বালিয়াপালের দক্ষিণে বঙ্গোপসাগরে পড়েছে । সুবর্ণরেখা নদীটিতে অনেকগুলি জলপ্রপাত আছে । এদের মধ্যে রাঁচীর কাছে হুডু জলপ্রপাতটি সর্বপ্রধান ।
  • এছাড়াও উত্তর ভারতের অন্যান্য নদীগুলির মধ্যে ব্রাহ্মণী ( প্রায় ৭০৫ কি.মি. ) ও বৈতরণী ( প্রায় ৩৩৩ কি.মি. ) উল্লেখযােগ্য ।

উপরোক্ত অংশ থেকে কোনো বিস্ময় থাকলে অবশ্যই নিচে মন্তব্য করুন এবং প্রশ্নের বিষয়টি ভালো লাগলে আপনার বন্ধুদের কাছেও শেয়ার করুন। প্রশ্নগুলি নিজের কাছে সংরক্ষিত করার জন্য সরাসরি পিডিএফ (PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।