অভিকর্ষ বায়ু কি ?

0
অভিকর্ষ বায়ু (Gravity Wind) কি ?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই আজ আমরা অধ্যায়ন করবো ভূগোলের একটি গুরুত্বপূর্ন বিষয় নিয়ে যে বিষয়টি পরীক্ষার জন্য ছাত্রছাত্রীদের কাছে খুবই উপকারী। এই বিষয়টি ছাত্রছাত্রীরা অধ্যায়ন করলে পরীক্ষায় খুব সহজেই ভালো নম্বর অর্যন করতে পারবে তাই তাদের কাছে বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। অভিকর্ষ বায়ু কি এই বিষয়টি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

Advertisement

অভিকর্ষ বায়ু (Gravity Wind) কি ?

সংজ্ঞাঃ

পৃথিবীর বরফাচ্ছন্ন উঁচু উপকূল অঞ্চলগুলিতে শীতল ও ভারী বায়ুপ্রবাহ নিজ ভারে স্থলভাগ থেকে সমুদ্রভাগের দিকে প্রবাহিত হয় । এইপ্রকার বায়ুপ্রবাহকে অভিকর্ষ বায়ু (Gravity Wind) বলে ।

অবস্থানঃ

আন্টার্কটিকা ও গ্রীনল্যান্ডের উপকূল অঞ্চলে নিয়মিতভাবে অভিকর্ষ বায়ু প্রবাহিত হয় । এছাড়াও, শীতকালে ইটালীর অ্যাড্রিয়াটিক সমুদ্রের উঁচু উপকূল যখন বরফে আচ্ছাদিত হয়ে পড়ে তখন এইপ্রকার বায়ুপ্রবাহের আবির্ভাব ঘটে ।

উৎপত্তিঃ

মেরুবৃত্ত প্রদেশীয় নিম্নচাপ বলয় থেকে উত্থিত ঊর্দ্ধগামী বায়ুস্রোতটি মেরু জেট বায়ুপ্রবাহ দ্বারা বিভক্ত হয়ে মেরু অঞ্চলের দিকে প্রবাহিত হওয়ার পর মেরু অঞ্চলের নিকট উপস্থিত হলে তা পূর্বাপেক্ষা আরও শীতল ও ভারী হয়ে মাধ্যাকর্ষণ শক্তির টানে নীচে নেমে এসে নিজ ভারে স্থলভাগ থেকে সমুদ্রভাগের দিকে অভিকর্ষ বায়ুরূপে প্রবাহিত হয় ।

বৈশিষ্ট্যঃ

অভিকর্ষ বায়ু – র বৈশিষ্ট্যগুলি হলো নিম্নরূপ

  1. গ্রীষ্মকালে বরফ গলে গেলে এইপ্রকার বায়ুপ্রবাহের বিলুপ্তি ঘটে এবং তার পরিবর্তে উক্ত স্থানে দৈনিক ভিত্তিতে স্থলবায়ুসমুদ্রবায়ু সৃষ্টি হয় ।
  2. এইপ্রকার বায়ুপ্রবাহের গতিবেগ ঘন্টায় ৬০ – ৮০ কিলোমিটার হলেও কখনও কখনও তা ১০০ – ১৫০ কিলোমিটার।

উপরোক্ত অংশ থেকে কোনো বিস্ময় থাকলে অবশ্যই নিচে মন্তব্য করুন এবং প্রশ্নের বিষয়টি আপনার কোনো সাহায্যপ্রাপ্ত হলে আপনার বন্ধুদের কাছেও প্রশ্নের বিষয়টি শেয়ার করুন। বিষয়টি পরে অধ্যায়ন করার জন্য বা নিজের কাছে সংরক্ষিত করে রাখার জন্য সরাসরি পিডিএফ (PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।