অশ্ব অক্ষাংশ কি ?

0
অশ্ব অক্ষাংশ (Horse Latitude) কি ?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই আজ আমরা অধ্যায়ন করবো ভূগোলের একটি গুরুত্বপূর্ন বিষয় নিয়ে যে বিষয়টি পরীক্ষার জন্য ছাত্রছাত্রীদের কাছে খুবই উপকারী। এই বিষয়টি ছাত্রছাত্রীরা অধ্যায়ন করলে পরীক্ষায় খুব সহজেই ভালো নম্বর অর্যন করতে পারবে তাই তাদের কাছে বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। অশ্ব অক্ষাংশ কি এই বিষয়টি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

Advertisement

অশ্ব অক্ষাংশ (Horse Latitude) কি ?

সংজ্ঞাঃ

উত্তর গোলার্ধে কর্কটীয় উচ্চচাপ বলয় ও দক্ষিণ গোলার্ধে মকরীয় উচ্চচাপ বলয় বরাবর শীতল ও ভারী বায়ু উপর থেকে নীচে নেমে আসায় ভূপৃষ্ঠ ও সমুদ্রপৃষ্ঠের সমান্তরালে কোনোপ্রকার বায়ুপ্রবাহ দেখা যায় না । ফলে এই দুই বলয়ে শান্ত অবস্থা বিরাজ করে । দুই গোলার্ধের এই নির্দিষ্ট আঞ্চলিক অবস্থানদ্বয়কে অশ্ব অক্ষাংশ (Horse Latitude) বলা হয় ।

অবস্থানঃ 

অশ্ব অক্ষাংশ – এর আঞ্চলিক অবস্থান উভয় গোলার্ধে ২৫° – ৩০° অক্ষাংশের মধ্যে সীমাবদ্ধ ।

নামকরণঃ

ষোড়শ শতকে পালতোলা জাহাজগুলি উভয় গোলার্ধের এই শান্ত বলয়ে এসে উপস্থিত হলে পর্যাপ্ত বায়ুপ্রবাহের অভাবে গতিহীন হয়ে পড়তো । ফলে জাহাজগুলির সমুদ্রযাত্রার সময়সীমা আশাতীতভাবে দীর্ঘায়িত হয়ে পড়তো । এমতাবস্থায়, আমেরিকা উপনিবেশে সরবরাহের উদ্দেশ্যে  ইউরোপ ও মধ্য প্রাচ্য থেকে আসা বাণিজ্যিক ঘোড়াভর্তি জাহাজগুলি এই শান্ত বলয়ে এসে পৌছালে মাঝ সমুদ্রে তাদের অনেকদিন অপেক্ষা করতে হতো । এই পরিস্থিতিতে বিলম্বিত সমুদ্রযাত্রাকালীন খাদ্য ও পানীয় জলের সংকট কমাতে এবং জাহাজগুলিকে পূর্বাপেক্ষা হালকা করার জন্য জাহাজগুলি থেকে কিছু ঘোড়া সমুদ্রে ফেলে দেওয়া হতো; এইরকম অসংখ্য দুর্ঘটনার কারণে এই নির্দিষ্ট আঞ্চলিক অবস্থানদ্বয়ের অশ্ব অক্ষাংশ (Horse Latitude) নামকরণ করা হয়েছে ।

উপরোক্ত অংশ থেকে কোনো বিস্ময় থাকলে অবশ্যই নিচে মন্তব্য করুন এবং প্রশ্নের বিষয়টি আপনার কোনো সাহায্যপ্রাপ্ত হলে আপনার বন্ধুদের কাছেও প্রশ্নের বিষয়টি শেয়ার করুন। বিষয়টি পরে অধ্যায়ন করার জন্য বা নিজের কাছে সংরক্ষিত করে রাখার জন্য সরাসরি পিডিএফ (PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।