মেরু বায়ু কি?

3
মেরু বায়ু কি?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই আজ আমরা অধ্যায়ন করবো ভূগোলের একটি গুরুত্বপূর্ন বিষয় নিয়ে যে বিষয়টি পরীক্ষার জন্য ছাত্রছাত্রীদের কাছে খুবই উপকারী। এই বিষয়টি ছাত্রছাত্রীরা অধ্যায়ন করলে পরীক্ষায় খুব সহজেই ভালো নম্বর অর্যন করতে পারবে তাই তাদের কাছে বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ। মেরু বায়ু কি এই বিষয়টি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

Advertisement

মেরু বায়ু কি?

সংজ্ঞাঃ

সুমেরুদেশীয় উচ্চচাপ বলয় থেকে সুমেরুবৃত্ত প্রদেশীয় নিম্নচাপ বলয়ের দিকে ও কুমেরুদেশীয় উচ্চচাপ বলয় থেকে কুমেরুবৃত্ত প্রদেশীয় নিম্নচাপ বলয়ের দিকে সারাবছর একই গতিবেগে একই অভিমুখে প্রবাহিত বায়ুপ্রবাহদ্বয়কে মেরু বায়ু (Polar Wind) বলে ।

অবস্থানঃ

উভয় গোলার্ধে (৭০° – ৮০°) উঃ / দঃ অক্ষাংশের মধ্যে এইপ্রকার বায়ু প্রবাহিত হয় ।

শ্রেণীবিভাগঃ

গতিপথ ও অবস্থান অনুযায়ী মেরু বায়ুপ্রবাহ মূলত দুইপ্রকার । যথা

  • উত্তর – পূর্ব মেরু বায়ু (North-East Polar Wind): উত্তর গোলার্ধে মেরু বায়ু সুমেরুদেশীয় উচ্চচাপ বলয় থেকে সুমেরুবৃত্ত প্রদেশীয় নিম্নচাপ বলয়ের দিকে সারাবছর একই গতিবেগে ফেরেলের সূত্র অনুসারে বেঁকে প্রবাহিত হয় । একে উত্তর – পূর্ব মেরু বায়ু (North-East Polar Wind) বলে ।
  • দক্ষিণ – পূর্ব মেরু বায়ু (South-East Polar Wind): দক্ষিণ গোলার্ধে মেরু বায়ু কুমেরুদেশীয় উচ্চচাপ বলয় থেকে কুমেরুবৃত্ত প্রদেশীয় নিম্নচাপ বলয়ের দিকে সারাবছর একই গতিবেগে ফেরেলের সূত্র অনুসারে বেঁকে প্রবাহিত হয় । একে দক্ষিণ – পূর্ব মেরু বায়ু (North-East Polar Wind) বলে ।

প্রভাবঃ

মেরু বায়ু – র প্রভাবগুলি হলো নিম্নরূপ

  1. পৃথিবীর উভয় গোলার্ধ থেকে মেরু বায়ু হিমশীতল মেরু অঞ্চল থেকে অপেক্ষাকৃত উষ্ণ অঞ্চলের দিকে প্রবাহিত হয় । ফলে মেরু বায়ুর প্রভাবাধীন অঞ্চলের তাপমাত্রা অনেক কমে যায় ।
  2. মেরু বায়ুর প্রভাবে উভয় গোলার্ধের বিশেষ অঞ্চলগুলিতে (যেমন – সাইবেরিয়া) প্রায়ই তুষারঝড় (ব্লিজার্ড) প্রবাহিত হয় । এইসময় তুষারঝড়ের প্রভাবে ভূমিভাগের উপরিভাগে ২ – ৪ কিলোমিটারেরও বেশী পুরু শক্ত বরফের আবরণ পড়ে ।
  3. মেরু বায়ুর প্রভাবে তুন্দ্রা অঞ্চলে শীতকাল দীর্ঘস্থায়ী (৮ – ৯ মাস) হয় । মেরু বায়ু দ্বারা সংঘটিত দীর্ঘকালীন শীতকাল ও তুষারঝড়ের প্রভাবে তুন্দ্রা অঞ্চলের মত বিশেষ কিছু অঞ্চলে বসবাসকারী জনগোষ্ঠীগুলির (এস্কিমো, ল্যাপ, ফিন, স্যামোয়েদ প্রভৃতি) জীবনযাত্রা ভীষণভাবে বিপত্তির সম্মুখীন হয় ।
  4. দক্ষিণ গোলার্ধে মেরু বায়ুর প্রভাবে ঘূর্ণাবর্ত সৃষ্টি হয় ।

উপরোক্ত অংশ থেকে কোনো বিস্ময় থাকলে অবশ্যই নিচে মন্তব্য করুন এবং প্রশ্নের বিষয়টি আপনার কোনো সাহায্যপ্রাপ্ত হলে আপনার বন্ধুদের কাছেও প্রশ্নের বিষয়টি শেয়ার করুন। বিষয়টি পরে অধ্যায়ন করার জন্য বা নিজের কাছে সংরক্ষিত করে রাখার জন্য সরাসরি পিডিএফ (PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ। 

3 COMMENTS

Comments are closed.