বৃক্ষরূপী জলনির্গম প্রণালী কি ?

0
বৃক্ষরূপী জলনির্গম প্রণালী কি ?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই, আজ আমরা ভূগোলের একটি গুরুত্বপূর্ন বিষয় নিয়ে আলোচনা করবো যে বিষয়টি ছাত্রছাত্রীদের কাছে খুবই গুরুত্বপূর্ণ বিষয়। এই বিষয়টি তারা অধ্যায়ন করলে পরীক্ষায় খুব সহজেই ভালো নম্বর অর্যন করতে পারবে। বৃক্ষরূপী জলনির্গম প্রণালী কি এই বিষয়টি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো।

Advertisement

বৃক্ষরূপী জলনির্গম প্রণালী কি ?

সংজ্ঞাঃ

আর্দ্র জলবায়ু অঞ্চলে অনুভূমিকভাবে অবস্থিত পাললিক শিলাস্তরযুক্ত বা লাভা মালভূমিতে সৃষ্ট বিভিন্ন উপনদী গুলি পরস্পরের সাথে যুক্ত হয়ে বৃক্ষের শাখাপ্রশাখার মতো যে জলনির্গম প্রণালী সৃষ্টি করে, তাকে বৃক্ষরূপী জলনির্গম প্রণালী (Dendritic Drainage Pattern) বলে । গ্রীক শব্দ ‘Dendron’ এর অর্থ হল বৃক্ষ, যেখান থেকে বৃক্ষরূপী কথাটি এসেছে ।

উদাঃ

ভারতের গোদাবরী নদী অববাহিকায় গোদাবরী নদীর সাথে মঞ্জিরা, পেনগঙ্গা, ওয়েনগঙ্গা, ইন্দ্রাবতী প্রভৃতি উপনদীগুলি মিলিত হয়ে একটি সুন্দর বৃক্ষরূপী জলনির্গম প্রণালী সৃষ্টি করেছে ।

বৈশিষ্ট্যঃ 

বৃক্ষরূপী জলনির্গম প্রণালী – র বৈশিষ্ট্যগুলি হলো নিম্নরূপ

  1. এইরূপ জলনির্গম প্রণালীতে প্রধান নদীর সাথে উপনদীগুলি অনিয়মিতভাবে বিভিন্নদিক থেকে এসে মিলিত হয় ।
  2. উপনদীগুলি প্রধান নদীর সাথে বিভিন্ন কোণে মিলিত হলেও অধিকাংশ ক্ষেত্রেই তা সমকোণ (৯০°) অপেক্ষা কম হয় ।
  3. মূলতঃ একই প্রকার ক্ষয়প্রতিরোধকারী শিলা দ্বারা গঠিত স্থানে এরূপ জলনির্গম প্রণালী গড়ে ওঠে ।

উপরের বিষয়টি থেকে কোনো প্রশ্ন থাকলে অবশ্যই নিচে মন্তব্য করুন এবং বিষয়টি আপনার পছন্দ হলে আপনার বন্ধুদের কাছেও শেয়ার করুন। বিষয়টি পরে অধ্যায়ন করার জন্য বা নিজের কাছে সংরক্ষিত করে রাখার জন্য সরাসরি পিডিএফ (PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।