বায়ুমণ্ডল কি ?

0
বায়ুমণ্ডল কি ?

আমাদের ওয়েবসাইটে আপনাদের সবাইকে স্বাগত জানাই, আজ আমার ভূগোলের একটি গুরুত্বপূর্ন প্রশ্ন নিয়ে আলোচনা করবো যে প্রশ্নটি পরীক্ষার জন্য ছাত্রছাত্রীদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। তাই এই প্রশ্নটি তারা অধ্যায়ন করলে পরীক্ষায় খুব সহজেই ভালো নম্বর অর্যন করতে পারবে। বায়ুমণ্ডল কি এই প্রশ্নটি নিয়ে নিম্নে বিস্তারিত আলোচনা করা হলো। 

Advertisement

বায়ুমণ্ডল কি ?

সংজ্ঞাঃ

ভূপৃষ্ঠ থেকে ঊর্ধ্বে যে অদৃশ্য গ্যাসের আবরণ পৃথিবীকে বেষ্টন করে আছে, তাকে বায়ুমণ্ডল (Atmosphere) বলে । বায়ুমণ্ডল বলতে পৃথিবীকে চারপাশে ঘিরে থাকা বিভিন্ন গ্যাস মিশ্রিত স্তরকে বোঝায়, যা পৃথিবী তার মাধ্যাকর্ষণ শক্তি দ্বারা ধরে রাখে । একে আবহমণ্ডলও বলা হয় । বায়ুমণ্ডলকে চোখে দেখা যায় না, শুধু এর অস্তিত্ব আমরা অনুভব করতে পারি । এটি পৃথিবীর মাধ্যাকর্ষণ শক্তির আকর্ষণের বলে পৃথিবীর গায়ে লেগে থাকে এবং পৃথিবীর আবর্তনের সঙ্গে আবর্তন করতে থাকে । বায়ুমণ্ডল কতকগুলি বিভিন্ন গ্যাসের সমন্বয়ে গঠিত । সমুদ্রপৃষ্ঠ থেকে উর্দ্ধে এটি ক্রমশঃ হালকা হয়ে গেছে । বায়ুমণ্ডলের শতকরা ৯৭ ভাগ পদার্থই ভূ-পৃষ্ঠ থেকে ২৯ কিলােমিটারের ( ১৮ মাইল ) মধ্যে অবস্থান করলেও বায়ুমণ্ডলের উর্ধ্বসীমা আরও সুদূরপ্রসারিত । বৈজ্ঞানিকগণ বায়ুমণ্ডলের এই সীমানাকে ১০,০০০ কিলােমিটার বা ৬,০০০ মাইল পর্যন্ত ধরে থাকেন , যার আরও পরে আছে মহাশূন্য । আবহবিদ্যায় নীচের ১০০ কিঃ মিঃ বা ৬০ মাইল পর্যন্ত বায়ুস্তর সম্বন্ধে পর্যালােচনা করা হয় । বাকী উপরের অংশ এরোনমি ( Aeronomy ) বিদ্যার অন্তভুক্ত ।

বিস্তারঃ

সমুদ্রপৃষ্ঠ থেকে উপরের দিকে মোটামুটিভাবে প্রায় ১০০০০ কিমি পর্যন্ত বায়ুমন্ডলের অস্তিত্ব আছে বলে মনে করা হয় ।

বৈশিষ্ট্যঃ 

বায়ুমন্ডল – এর বৈশিষ্ট্যগুলি হলো নিম্নরূপ

  1. বায়ুমন্ডল সূর্য থেকে আগত অতিবেগুনি রশ্মিকে ওজন স্তর দ্বারা শোষণ করে পৃথিবীতে জীবের অস্তিত্ব রক্ষা করে ।
  2. বায়ুমন্ডল তাপ ধরে রাখার মাধ্যমে (গ্রীন হাউজ প্রক্রিয়া) ভূপৃষ্ঠকে উওপ্ত করে এবং দিনের তুলনায় রাতের তাপমাত্রা হ্রাস করে পৃথিবীর উষ্ণতার ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে।
  3. বাতাসের পরিমাণ ও বায়ুমন্ডলীয় চাপ বিভিন্ন স্তরে বিভিন্ন রকম হয় ।
  4. স্থলজ উদ্ভিদ ও স্থলজ প্রাণীর বেঁচে থাকার জন্য উপযুক্ত বাতাস কেবল পৃথিবীর বায়ুমন্ডলেই পাওয়া যায় ।
  5. বায়ুমন্ডলের ভর প্রায় ৫×১০১৮ কেজি ।

উপরোক্ত অংশ থেকে কোনো বিস্ময় থাকলে অবশ্যই নিচে মন্তব্য করুন এবং প্রশ্নের বিষয়টি আপনার ভালো লাগলে আপনার বন্ধুদের কাছেও শেয়ার করতে ভুলবেন না। প্রশ্নটি পরে অধ্যায়ন করার জন্য বা নিজের কাছে সংরক্ষিত করার জন্য সরাসরি পিডিএফ (PDF) ফাইল ডাউনলোড করুন ধন্যবাদ।